সংক্ষিপ্ত উত্তর: আসলে আপনি আপনার মস্তিষ্ককে সঠিক ভাবে খাওয়ানোর জন্য এবং আপনার জ্ঞানীয় কর্মক্ষমতা কে অনুকূল করতে সারা দিন ধরে প্রতিটি খাবারে প্রচুর খাবার খেতে পারেন।

চাবিকাঠিটি হ’ল আপনি ধারাবাহিকভাবে এই পুষ্টিগুলি পান কি না তা নিশ্চিত করা, অর্থাৎ প্রতিদিন।

আপনার ফোকাস, একাগ্রতা এবং স্মৃতিশক্তি বাড়াতে প্রতিটি খাবারের জন্য আপনি কোন ধরণের খাবার খেতে পারেন তা এখানে কিছু ধারণা রয়েছে।

 

Brackfast বা প্রাতরাশঃ

টিপ:  এটা এড়িয়ে যাবেন না! কঠিন অধ্যয়ন সেশনের মাধ্যমে এটি তৈরি করার জন্য, এটি দিনের প্রথম খাবার যা আপনার প্রয়োজন হবে। সুতরাং কেবল নিজেকে ক্ষুধার্ত করবেন না বা খাবার প্রতিস্থাপন হিসাবে কফি খাবেন না। এটি খাওয়াকে অগ্রাধিকার দিন।

ওটমিল: 1 টেবিল চামচ ফ্ল্যাক্সসিড, 1 চা চামচ পিনাট বাটার, কাটা কলা বা অন্যান্য তাজা ফলের সাথে মিশ্রিত, এবং উপরে কিছু আখরোট বা কাঠবাদাম। ফ্ল্যাক্সসিডআলফা-লিনোলেনিক অ্যাসিডের (এএলএ) একটি দুর্দান্ত উৎস, একটি স্বাস্থ্যকর চর্বি যা সেরিব্রাল কর্টেক্স ফাংশন কে বাড়িয়ে তোলে।

একটি পারফাইট: লেয়ার 1/2 কাপ দই, 1 টেবিল চামচ গ্রানোলা, 1 কাপ তাজা ফল (কাটা বা ডাইককরা), এবং আখরোট এবং বাদামের মতো এক চামচ বাদাম। কাঠবাদাম শেখার জন্য প্রয়োজনীয় মনোযোগ এবং সচেতনতা বৃদ্ধির জন্য উপকারী, সেইসাথে স্মৃতি শক্তি এবং জ্ঞানীয় ফাংশন পুনরুদ্ধার।

ডিম:  ডিম বি ভিটামিনের একটি শক্তিশালী মিশ্রণ (তারা স্নায়ু কোষকে গ্লুকোজ পোড়াতে সহায়তা করে), অ্যান্টিঅক্সিডেন্ট (তারা ক্ষতির বিরুদ্ধে নিউরনগুলিকে রক্ষা করে), এবং ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড (তারা স্নায়ু কোষগুলিকে সর্বোত্তম গতিতে কাজ করে)। কতগুলো? দুটি যথেষ্ট হওয়া উচিত।

একটি বিট এবং বেরি স্মুদি। বিটের প্রাকৃতিক নাইট্রেটগুলি আপনার মস্তিষ্কে রক্ত প্রবাহ বাড়াতে পারে যা মানসিক কর্মক্ষমতা উন্নত করে। একটি ব্লেন্ডারে 1/2 কাপ কমলালেবুর রস, 1 কাপ হিমায়িত বেরি (স্ট্রবেরি, রাস্পবেরি, ব্লুবেরি), 1/2 কাপ ডাইকড বিট (কাঁচা বা রোস্টেড), 1 টেবিল চামচ গ্রানোলা, 2-3 খেজুর, 1/4 কাপ নারকেল জল বা সাধারণ কম চর্বিযুক্ত দই এবং 3 টি বরফের টুকরো একত্রিত করুন। এক মিনিটের জন্য ব্লেন্ড করুন।

দুপুরের খাবার:

পরামর্শ: ফাস্ট ফুড থেকে দূরে থাকুন; এটি সাধারণত চিকন এবং কার্বোহাইড্রেট দিয়ে বোঝাই করা হয়, যা আপনাকে দ্রুত ক্ষুদা মিটাতে সাহায্য করতে পারে তবে আপনি পরে একটু মন্দা অনুভব করবেন (এবং এমনকি বিকেলে গ্রোগ বা ঘুম অনুভব করতে পারেন)। তাই এর পরিবর্তে একটি হালকা মধ্যাহ্নভোজন বেছে নিন।

একটি সার্ডিন স্যান্ডউইচ: অ্যাভোকাডোর টুকরো দিয়ে সার্ডিন স্তর করুন, তারপর উপরে কিছু লেবুর রস চেপে ধরুন। সার্ডিন ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা মস্তিষ্কের কোষ যোগাযোগ উন্নত করার জন্য এবং নিউরোট্রান্সমিটার নিয়ন্ত্রণের জন্য দায়ী যা মানসিক ফোকাস বাড়ায়। আপনি সময়ের আগে এই স্যান্ডউইচটি প্যাক করতে পারেন এবং স্কুলে বা অফিসে আনতে পারেন যদি আপনি জানেন যে আপনি সারাদিন বাইরে থাকবেন।

প্রোটিন, তাজা পালং শাক এবং ডাল সহ একটি বড় সালাদ। কিছু ভাল প্রোটিন বিকল্প হিসেবে গ্রিলড চিকেন, টুনা, এবং স্যামন (যা ওমেগা-3 অপরিহার্য ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ)। ডাল ভিটামিন বি সমৃদ্ধ যা মস্তিষ্কের শক্তি উন্নত করতে সহায়তা করতে পারে, অন্যদিকে পালং শাকের মতো গাঢ় শাক জ্ঞানীয় হ্রাস হ্রাস করতে পারে। এটি একটি টু-গো লাঞ্চের জন্য আরেকটি বিকল্প; শুধু একটি ঢাকনা সঙ্গে একটি এয়ারটাইট পাত্রে সবকিছু প্রস্তুত করুন, এবং আপনার সাথে স্কুলে বা অফিসে নিয়ে আসুন।

স্ন্যাকসঃ

পরামর্শ: বিকেলের কোনও এক সময়ে, ক্লান্ত বোধ করা এবং তাৎক্ষণিক চিনির রাশ পেতে কিছু মিষ্টির কাছে পৌঁছানো স্বাভাবিক। ক্যান্ডি বারের পরিবর্তে, অন্যান্য বিকল্পগুলির কথা ভাবুন যা আপনি দ্রুত জলখাবার হিসাবে খুব সহজে পেতে পারেন।

আখরোটঃ

এই শক্তিশালী খাবার মস্তিষ্কের  জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করে এবং এমনকি স্মৃতিশক্তি হ্রাস করতে পারে। সর্বাধিক প্রভাবের জন্য আপনার মুষ্টিমেয় কিছু কম প্রয়োজন।
তাজা ফল। ভিটামিন সি সমৃদ্ধ, ফল মানসিক ক্ষিপ্রতা বাড়ায় এবং মস্তিষ্কের জ্ঞানীয় ক্ষমতা হ্রাস করে। এটি পুরো খান (আপেল, কলা, টেঞ্জেরিন, নাশপাতি, পীচ) বা পাশা বিভিন্ন ধরণের ফল এবং ফলের সালাদ হিসাবে খান (তরমুজ, পেঁপে, আম, বেরি, ক্যান্টালুপ, কমলা, আঙ্গুর, আনারস)।

একটি ফল এবং বাদাম মিশ্রণ। শুকনো ফল এবং বাদামের এই মিশ্রণটি সময়ের আগে প্রস্তুত করা যেতে পারে, এটি বহনযোগ্য যাতে আপনি এটি আপনার সাথে স্কুলে বা কাজে আনতে পারেন, এবং এটি একটি শক্তি বৃদ্ধির জন্য বিশেষভাবে ভাল যখন আপনি অনুভব করেন যে মধ্য-বিকেলের মন্দা।

রাতের খাবারঃ

পরামর্শ: পাস্তা, পিজ্জা, আলু ভাজা বা ভাজা খাবার, এবং অনুরূপ ভারী ডিনার বিকল্পগুলি খাওয়া ঠিক আছে যদি আপনি মাঝে মাঝে সেগুলি পান। যাইহোক, আপনি যদি অধ্যয়নের দিকে মনোনিবেশ করেন (এবং বিশেষ করে যদি আপনি আসন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন), আপনি রাতের খাবার খেতে চাইবেন, যা আপনার পাকোস্থলি পূরণ করবে এবং আপনাকে আরও কয়েক ঘন্টা কাজ চালিয়ে যাওয়ার জন্য শক্তি দেবে।

আরেকটি পরামর্শ: তাজা লেবুর রস এবং জলপাই তেল দিয়ে আপনার নিজের সালাদ ড্রেসিং তৈরি করুন – এটি পলিফেনল সমৃদ্ধ যা জ্ঞানীয় হ্রাস হ্রাস করতে দেখা যায়।

সামুদ্রিক খাবার। গ্রিল, বেক, বা কিছু স্যামন, ম্যাকেরেল, কিপার বা ট্রাউট সউট করুন। এগুলি উচ্চ মাত্রার ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সহ তৈলাক্ত মাছ হিসাবে বিবেচিত হয় যা মস্তিষ্কের স্বাস্থ্যকর কার্যকারিতা এবং স্মৃতিশক্তি ধরে রাখতে অবদান রাখে।

টমেটো এবং কালো সালাদ। টমেটো লাইকোপেনে সমৃদ্ধ, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের কোষগুলিকে ফ্রি র ্যাডিকেল থেকে ক্ষতি থেকে রক্ষা করতে পারে যা স্মৃতিশক্তি হ্রাসের সাথে যুক্ত। কেল (পাশাপাশি অন্যান্য গাঢ় শাক যেমন চার্ড এবং পালং শাক) একটি সুপারফুড হিসাবে বিবেচিত হয়: এটি এ, সি, এবং কে সহ অনেক ভিটামিনসমৃদ্ধ, এবং মস্তিষ্কের কোষগুলির স্থিতিস্থাপকতা প্রচার করে; এটি আমাদের স্মৃতিশক্তি, মনোযোগ এবং মৌখিক ক্ষমতাকেও ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

মিষ্টি আলু। তারা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বিটা ক্যারোটিন সমৃদ্ধ, যা মস্তিষ্কের জ্ঞানীয় ফাংশন এর একটি উৎসাহ  সঙ্গে যুক্ত করা হয়েছে। আপনি নিয়মিত আলুর মতো বাষ্প বা সিদ্ধ করতে পারেন, অথবা আপনি সেগুলি স্ট্রিপগুলিতে কেটে ওভেনে বেক করতে পারেন মিষ্টি আলু ফ্রাই তৈরি করতে (চূর্ণ বা ধূমপান করা পাপরিকা, গোলমরিচ, থাইম, অরিগ্যানো দিয়ে তাদের মশলা দিন)।
পুরো শস্য।

জটিল কার্বোহাইড্রেট, ফাইবার, এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, পুরো শস্য ধীরে ধীরে রক্তপ্রবাহে গ্লুকোজ ছেড়ে দেয় যাতে আপনার মস্তিষ্ক শক্তির একটি অবিরাম পুশ বা বৃদ্ধি পায়। তারা মানসিক সতর্কতাপ্রচার করতে পারে এবং আপনার সামগ্রিক মেজাজউন্নত করতে পারে। কিছু উদাহরণের মধ্যে রয়েছে যেমন বুলগুর, বাদামী চাল, বার্লি, পুরো গমের কুসকুস, এবং কুইনোয়া (যা প্রযুক্তিগতভাবে একটি বীজ, তবে চালের মতো বা শস্যের মতো প্রস্তুত করা হয়)।

ব্রকলিঃ এটি ভিটামিন কে এর একটি দুর্দান্ত উৎস যা মস্তিষ্কের শক্তি এবং জ্ঞানীয় কার্যকারিতা বাড়ানোর জন্য দায়ী। এটি 5-10 মিনিটের জন্য যথেষ্ট পরিমাণে ভাপ করুন যাতে এটি তার সমৃদ্ধ সবুজ রঙ না হারিয়ে নরম হয়, তারপর জলপাই তেল এবং লেবুর রস দিয়ে ঝিরঝিরে বৃষ্টি পাতুন, অথবা ক্যালসিয়াম ের বৃদ্ধির জন্য উপরে এক চামচ সাধারণ গ্রিক দই বা কেফির যোগ করুন।

গাজর এবং স্কোয়াশ। অনেকটা মিষ্টি আলু, গাজর এবং সব ধরণের স্কোয়াশ (স্প্যাগেটি, অ্যাকর্ন, বাটারনাট, কাবোচা) বিটা ক্যারোটিন সমৃদ্ধ, যা স্মৃতিশক্তি এবং মৌখিক দক্ষতা উন্নত করতে সহায়তা করে। আপনি গাজর কাঁচা খেতে পারেন, অথবা আপনি বাষ্প বা সেঁকতে পারেন। স্কোয়াশ ওভেনে বেক করা সবচেয়ে সহজ, হয় অর্ধেক টুকরো করে বা বড় কিউবে কেটে এবং অরিগ্যানো, পাপরিকা, রোজমেরি, বা আপনার নিজের মশলাপছন্দ যাই হোক না কেন মশলা দিয়ে ছিটিয়ে।

আরও পড়ুনঃ

অতীত ভোলার উপায় কী? কষ্ট কমানোর জন্য কি কি করতে হবে?

“Some Psychology Tricks Of Daily Life That Are 100 Effective”

Some brain hacks that a Neuroscientist or a Psychologist knows.

Emotions Fact. How to get emotional balance and endless vitality?

ডেজার্টঃ

ডার্ক চকোলেট। সুখবর, তাই না? এর একটা কারণ আছে! কোকো ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ, যা যৌগ যা জ্ঞানীয় কর্মক্ষমতা বাড়ানোর সাথে যুক্ত করা হয়েছে। রাতের খাবারের পরে একটি ভাল ডার্ক চকোলেটের কয়েক বর্গক্ষেত্র রাখুন, অন্যান্য ডেজার্টের পরিবর্তে যা চিনি এবং স্যাচুরেটেড ফ্যাট দিয়ে ওভারলোড হতে পারে (ক্যান্ডি বার, কেক, ডোনাটে অন্তর্ভুক্ত)।

আপনি যদি এটি পড়তে পছন্দ করেন, তবে এটি এমন অনেকের মধ্যে একটি যা আমি মস্তিষ্কের প্রশিক্ষণ এবং ফোকাস এবং একাগ্রতা উন্নত করার বিষয়ে লিখি। কোরা ছাড়াও, আমি ফেসবুকে এবং আমার ব্লগে অনেক মাইন্ড টিপস এবং হ্যাক লিখি। সেখানেও আমার সাথে যোগ দিতে পারেন!

Subscribe Now